মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ৩০টি ব্যান্ড নিয়ে অনুষ্ঠিত ব্যাটল অভ ব্যান্ডসে প্রথম স্থান অধিকার করেছে ব্যান্ড ‘ইনারশিয়া’। ৮ ফেব্রুয়ারি নটরডেম কলেজের ষষ্ঠ জাতীয় সাংস্কৃতিক উৎসবের অংশ হিসেবে অনুষ্ঠিত এ ব্যান্ডের লড়াইয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে ব্যান্ড ‘স্কেপটিক’ এবং ব্যান্ড ‘শোস্টপারস’।

ব্যাটল অভ ব্যান্ডসের অভিজ্ঞতা নিয়ে ইনারশিয়া ব্যান্ডের ভোকালিস্ট তন্ময় বলেন, “প্রথমে সবাই বেশ নার্ভাস ছিলাম। তবে ভালো একটা অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি। স্টেজে পারফর্ম করার সময় অডিয়েন্সের সাপোর্ট আমাদের বেশ উৎসাহিত করে তোলে। যখন শুনতে পেলাম চ্যাম্পিয়ন ইনারশিয়া, সেই মুহূর্তটা আমাদের জন্য কতটা আনন্দের ছিল তা ভাষায় প্রকাশ করা সম্ভব না। তবে লক্ষ্যে পৌঁছাতে এখনো অনেকটা পথ বাকি। একটা বিষয় উপলব্ধি করতে সক্ষম হয়েছি যে, দৃড়-প্রতিজ্ঞা আর অদম্য ইচ্ছাশক্তি-ই পারে কেবল সফলতা ছিনিয়ে আনতে।” বিচারকের মতে সম্পূর্ণ ভিন্ন ধাচের এ আয়োজন, নতুন প্রজন্মের জন্যে ভালো ব্যান্ড তৈরিতে পরবর্তী সময়ে সহায়ক হবে। এছাড়াও নারী প্রতিযোগিদের অংশগ্রহণ বাংলা ব্যান্ড জগতের গতানুগতিক চিত্রেও পরিবর্তন আনবে বলে আশা করেন তারা।

নটরডেম কালচারাল ক্লাব আয়োজিত এ প্রতিযোগিতায় সারা দেশ থেকে রেজিস্ট্রেশনকৃত ৩০টি ব্যান্ডের মধ্য থেকে প্রাথমিকভাবে বাছাই করা ১৫টি ব্যান্ড মূল প্রতিযোগিতায়, মঞ্চে বিচারকদের সামনে গান পরিবেশনের সুযোগ পায়। এ প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন পাওয়ার সার্জ ব্যান্ডের আসিফ মাহমুদ, ইকোস ব্যান্ডের ইশতিয়াক আহমেদ, ভাইকিংস ব্যান্ডের রাইসুল ইসলাম রিমন এবং ওয়ারসাইট ব্যান্ডের রায়হান কাওসার। মূল প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ব্যান্ডগুলো হচ্ছে অভয়, অবসট্যাকলস, মরীচিকা, ইন্সিস্ট, প্রহেলিকা, ঊনবিংশ, ইনারশিয়া, স্কেপটিক, নেগেটিভ, সমন্বয়, স্ক্রিপ্ট, ডাইমেনশন, ভিন্টেজ থিওরি, র‍্যাথ অভ আব্রাজাস, শোস্টপারস।

ব্যাটল অভ ব্যান্ডসের ভিডিওগ্রাফি পার্টনার হিসেবে ছিল মিউসোফিয়া।

ব্যাটল অভ ব্যান্ডসের বিচারকবৃন্দ
ব্যাটল অভ ব্যান্ডসের বিচারকবৃন্দ, আসিফ, ইশতিয়াক, রিমন এবং রায়হান (ডান দিক থেকে); © Tanha Tasnim
Report: Tanha Tasnim
Featured Image: © Sharaban Tahura Ali Sharin
This report in Bengali is on the first inter school-college battle of bands in BD, organized by Notre Dame Cultural Club and held in Notre Dame College auditorium.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.