শনিবার, হিম উৎসবের শেষ দিন রাত সাড়ে নয়টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রকাশিত হলো ব্যান্ড বাংলা ফাইভ এর প্রথম অ্যালবাম ‘কনফিউশন’। প্রকাশনা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাকসুদ ও ঢাকা ব্যান্ডের মাকসুদুল হক।

কনফিউশন অ্যালবামটিতে রয়েছে চারটি গান। এর মধ্যে তিনটি গানের লিরিক্স লিখেছেন ব্যান্ডের ভোকালিস্ট সিনা হাসান এবং একটি লিখেছেন সেতু। রাদিয়া রৌশনের চিত্রকর্মের উপর ভিত্তি করে প্রচ্ছদ ডিজাইন করেছেন মৃৎমন্দির গুঞ্জন কুমার রায়।

অ্যালবামটি কোনো রেকর্ডিং লেবেল থেকে বের হচ্ছে না এবং নেই কোনো স্পন্সর। ফাঙ্ক রক ব্যান্ড বাংলা ফাইভ নিজের অর্থায়নেই প্রকাশ করেছে অ্যালবামটি। বাংলা ফাইভ একটি ইন্ডিপেন্ডেন্ট ব্যান্ড অর্থাৎ ব্যান্ডটি স্বাধীনভাবে নিজেদের মতো কাজ করে। তাই তাঁরা চুক্তিবদ্ধ হননি কোনো লেবেলের সাথে, নেননি স্পন্সরশিপ।

বাঙলা ফাইভের প্রথম অ্যালবাম 'কনফিউশন'
বাংলা ফাইভের প্রথম অ্যালবাম ‘কনফিউশন’ © গোলাম সারোয়ার

অ্যালবামটি পাওয়া যাচ্ছে সিডি আকারে ও অনলাইনে। অ্যালবামের পাশাপাশি পাওয়া যাচ্ছে বাংলা ফাইভের কিছু স্মারক। বাংলাদেশের বাইরে সিডি পাওয়া যাবে নেপাল এবং ভারতে। অ্যালবামটি সম্পর্কে ব্যান্ডের ভোকালিস্ট সিনা বলেন, “মানুষ গানগুলো শুনুক এটাই চাই। মানুষ আবারো লিরিকমুখী হোক। ভালো লিরিক এর গান কমে যাচ্ছে। গান হলো কথা। আমরা যে লিরিকগুলো নিয়ে কাজ করেছি সেই কথাগুলো মানুষ নিজের সাথে মিলাতে পারে কিনা সেটা আমাদের এক্সপেরিমেন্টের জায়গা। এই গানগুলো ‘ভাইরাল’ ধরনের নয়, এধরনের গান মানুষের কাছে পৌঁছাতেও একটু সময় লাগে। সময় গেলেই বোঝা যাবে কী করলাম- কী হলো তা। আমরা চাই গানগুলো মানুষ অনেকদিন ধরে রাখুক তাদের প্লে লিস্টে।”

মিউসোফিয়া এর মাধ্যমে নতুনদের উদ্দেশ্য সিনা বলেন, “যারা এখনো কিছু করবেন বলে ভাবছেন কিন্তু করছেন না তাদের বলতে চাই দুটি কথা- এক- নিজেদের চলার রাস্তা নিজেদেরই তৈরী করে নিতে হয় মানুষকে, সেটা ১০,০০০ বছর আগেও যেমন সত্য তেমনই ২০১৯ সালেও সত্য। নিজের স্বকীয়তা কী তা খুঁজে বের করে নিজের মতো রাস্তা বের করতে হয়। আর দুই হলো- টাকা ভূতে জোগায়। টাকা না থাকা যেনো আমাদের ‘অজুহাত’ হয়ে না দাঁড়ায়, তাহলে কাজটা না করাই থেকে যাবে।”

অ্যালবামেটি প্রকাশের আগে ঐ অ্যালবামের গান ‘মনে করো’ এর মিউজিক ভিডিও প্রদর্শন করা হয় অনুষ্ঠানে।

 

Featured Image © Golam Sarowar

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.