বাউল রণেশ ঠাকুরের সহযোগিতার জন্যে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ৩০ মে, আয়োজিত হতে যাচ্ছে ফেসবুক লাইভ কনসার্ট। গত সপ্তাহে দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ে যায় এ বাউলের সব বাদ্যযন্ত্র এবং ৪০ বছর ধরে সংগ্রহীত গানের সব বইসহ পুরো ‘গান ঘর’।

‘বাদ্যহারা বাউলা গান’ শিরোনামের এ কনসার্টে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসে থাকা বিশিষ্ট শিল্পীরা গান করবেন। এছাড়াও কনসার্টে অংশ নেবেন বৃহত্তর সিলেট অঞ্চলের বাউল শিল্পীরাও। শনিবার বাংলাদেশ সময় রাত ৮টা, যুক্তরাজ্য সময় বেলা ২টা এবং কানাডা সময় সকাল ১০টায় শুরু হতে চলা অনুষ্ঠানটির সহযোগী হিসেবে থাকা SylhetToday24, Das & Co. ও নগরনাট- এর ফেসবুক পেজ থেকে কনসার্টটি সম্প্রচারিত হবে।

পুড়ে যাওয়া গান ঘরের স্থানে বাউল রণেশ ঠাকুর
পুড়ে যাওয়া গান ঘরের স্থানে বাউল রণেশ ঠাকুর; Source: sylhetview24.net

গত ১৮ মে, সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার উজানধল গ্রামে, বাউলসম্রাট শাহ আবদুল করিমের শিষ্য রণেশ ঠাকুরের সংগীত সাধনার ঘরটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। এই অগ্নিংসযোগের প্রতিবাদ জানানো এবং বাউলের দুর্দিনে তাঁর পাশে দাঁড়ানোর উদ্দেশ্য থেকেই এ কনসার্টের আয়োজন করা হয়েছে বলে জানান কনসার্টের সমন্বয়ক উজ্জ্বল দাশ।

কনসার্টের কাভার
কনসার্টের কাভার; Source: Facebook (Arup Baul)

অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন নিয়ে ’৭১-এ যে স্বাধীনতা অর্জিত হয়েছিল, বিচারহীনতার সংস্কৃতিতে তাঁর অনেকটাই আজ ম্লান। তবে নিঃসন্দেহে এক্ষেত্রে সবচেয়ে বেশি নিগৃহীত, ধর্মের অন্ধবিশ্বাসের বিরুদ্ধে কথা বলে সম্প্রীতি, মিলন, ভালোবাসা, আধ্যাত্মিক সাধনা ও ধর্মতত্ত্বের পক্ষে অবস্থান নেয়া সংখ্যালঘু বাউল সম্প্রদায়। আর সময়ের সাথে সাথে তা কমার বদলে আমরা দেখেছি তার লাগামহীন বেড়ে চলা। কখনো বাউলদের জোর করে কালেমা পড়ানো, কখনো তাঁদের চুল-দাঁড়ি কেটে দেয়া আবার কখনো তাদের ওপর হামলা করা- এ সবই আমরা প্রত্যক্ষ করেছি বিগত সময়গুলোতে। এর বিচার যেমন আমরা দেখতে পাইনি, তেমনি দেখেছি ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা’-র নাম করে বাউলকে গ্রেপ্তার করা। এর মাধ্যমেই প্রতীয়মান হয় যে সংস্কৃতির বাহক ও সম্প্রীতির বার্তার চেয়ে শক্তিশালী হয়ে উঠেছে অন্ধবিশ্বাস, অশিক্ষা আর কুসংস্কার। লালনের সময়ের থেকে শুরু হওয়া সে অপশক্তি আজও সক্রিয়।

তবু আশার কথা, আছে তার বিপরীত শক্তিও। আর তাদেরই উৎসাহে আয়োজিত কনসার্ট, অন্যায় অপশক্তির বিরুদ্ধে সোচ্চার অবস্থান জানাবে। কিন্তু বিচারহীনতার সংস্কৃতি বন্ধ হলেই কেবল প্রকৃত জয় সম্ভব।

অনলাইন এ কনসার্টে বাউল রণেশ ঠাকুরের সাথে দেখা যবে সিলেটের বাউল সূর্যলাল দাস ও বাউল বশীর উদ্দিন সরকারকে। আরো থাকবেন শিল্পী বাপ্পা মজুমদার, বাউল শফি মণ্ডল, শিল্পী আশিক, পিন্টু ঘোষ, জলের গানের রাহুল আনন্দ, শিল্পী কনক আদিত্য, মেঘদলের শিবু কুমার শীল, অবসকিউর ব্যান্ডের টিপু, বাউলার প্রকাশ, কানাডা থেকে আশিকুজ্জামান টুলু, যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, লন্ডন থেকে অমিত দে, গৌরী চৌধুরী, ক্ষ ব্যান্ডের সোহিনী আলম, অস্ট্রেলিয়া থেকে পারমিতা দে, জার্মানি থেকে শবনম সুরিতা ডানা, ভারত থেকে দোহার ব্যান্ডের রাজীব।

কনসার্টটি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Featured Image: Collage
This report in Bengali informs of the benefit concert for Baul Ranesh Thakur

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.