গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে, দেশের প্রথম ক্যাম্পাসকেন্দ্রিক ব্যান্ড মিক্সড অ্যালবাম ‘অপরাজেয়’-এর মোড়ক উন্মোচন করা হলো। বিকেল ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি (ডিইউবিএস) এর উদ্যোগে করা এ অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন।

Launcing of Oporajeyo
ব্যান্ড সদস্যদের সাথে নিয়ে অপরাজেয় অ্যালবামটির মোড়ক উন্মচন করছেন ঢাবির উপাচার্য (বাম দিক থেকে দ্বিতীয়), পাশে টিএসসি’র পরিচালক (বাম দিক থেকে তৃতীয়); ছবি: মারুফ খান

বাংলাদেশের সঙ্গীত জগতে এমন অনন্য পদক্ষেপের ব্যাপারে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি এই অসাধারণ কাজটি করেছে। এটির মাধ্যমে আমরা আবারও প্রমাণ করতে চাই, জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে যেসব বিষয় আছে সাংস্কৃতিক বহিঃপ্রকাশের জন্য এর প্রত্যেকটি মাধ্যমের সাথেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ওতপ্রোতভাবে জড়িত হয়ে শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক ক্ষেত্রেও অবদান রাখছে।” ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি কেন্দ্রিক অনেক সাংস্কৃতিক সংগঠন থাকলেও ডিইউবিএস থেকেই এ উদ্যোগটি নেয়া হয়েছে। এটি সার্বিকভাবে দেশের সংগীতাঙ্গনে এক বিশেষ ভূমিকা রাখবে। এ ব্যাপারে ডিইউবিএস এর জেনারেল সেক্রেটারি আব্দুল্লাহ আল ফারাবী বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহের সাথে মিল রেখে অ্যালবামটির নাম রাখা হয়েছে অপরাজেয়। প্রতিষ্ঠার দু’বছরের মাথায় আমরা এ উদ্যোগ নিয়েছি। বাংলাদেশের আমরাই প্রথম এমন একটি অ্যালবাম করলাম। আশা করছি, অ্যালবামটি দেশের সংগীত জগতে এক নতুন অধ্যায়ের সূচনা করবে।

অপরাজেয় অ্যালবাম; ছবি: সাবিক শরীফ

অপরাজেয় অ্যাালবামে রয়েছে ১০টি ব্যান্ডের ১০টি মৌলিক গান। ব্যান্ডেগুলোর বিশেষত্য হচ্ছে, প্রতিটি ব্যান্ডের অন্তত একজন সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বা বর্তমান শিক্ষার্থী। অ্যালবামটির প্রচ্ছদ ডিজাইন করেছেন জয় শাহরিয়ার। অ্যালবামটি বের হয়েছে আজব রেকর্ডস থেকে। অপরাজেয় অ্যালবামটির ব্যাপারে আজব রেকর্ডস এর প্রতিষ্ঠাতা-সিইও এবং নির্ঝর ব্যান্ডের ভোকালিস্ট জয় শাহরিয়ার বলেন, “এটা একটা শুরু, ক্যাম্পাস ভিত্তিক যে ব্যান্ড-অ্যালবাম হতে পারে, সেটার। আমি, রাজু (সহজিয়া) ভাই, আমাদের যাদের এই ক্যাম্পাস থেকেই ব্যান্ডের যাত্রা শুরু হয়েছিল তেমন ব্যান্ড থেকে শুরু করে এই অ্যালবামেই প্রথম গান যাচ্ছে, এখন ক্যাম্পাসে একদম নতুন ব্যান্ড যারা তাদের গানও আছে এই অ্যালবামটিতে। এই যে একটা প্লার্টফর্মে এক সাথে কাজ করে সবাই মিলে নিজেদেরকে তুলে ধরার যে বিষয়টা, এটা আমার কাছে অনেক বড় কিছু। এই শুরুটার দরকার ছিলো। আশা করছি, এরপর আমাদের দেশে এমন আরো অনেক কাজ হবে।

মোড়ক উন্মোচনের পর ব্যান্ডগুলো পর্যায়ক্রমে অ্যালবাম থেকে নিজেদের গান পরিবেশন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আর্বোভাইরাস ব্যান্ডের নাফীজ আল আমিন ও সুহার্ত শেরিফ , বে অফ বেঙ্গল ব্যান্ডের বখতিয়ার হোসেইন, বাংলা ফাইভ ব্যান্ডের সিনা হাসানসহ দেশের জনপ্রিয় বেশ কিছু ব্যান্ডের সদস্যবৃন্দ।
অ্যালবামটিতে যে ১০ টি ব্যান্ডের গান রয়েছে সেগুলো হলো–সহজিয়া, নির্ঝর, অর্জন, দুর্গ, আপেক্ষিক, অসৃক, গান কবি, কৃষ্ণপক্ষ, সাতরঙ, ক্র্যাক-প্লাটুন

ফিচার ইমেজ- সারাবান তাহুরা আলী শারিন

Previous articleকনসার্ট ফর বাংলাদেশ: মানবতার ডাকে সংগীত
Next articleএনিমেলস্ যা বলে: পিঙ্ক ফ্লয়েডের দশম অ্যালবাম
Team Musophia consists of young minds deeply passionate about music. The knowledge, the researches and mainly the enthusiasm for music is the driving force behind us. Join us here.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.