৮ ফেব্রুয়ারি নটর ডেম কলেজে, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যাটল অভ ব্যান্ডস নামে ব্যান্ডের লড়াই। নটর ডেম কালচারাল ক্লাবের উদ্যোগে এমন আয়োজন এটাই প্রথম।

ষষ্ঠ জাতীয় সাংস্কৃতিক উৎসবের অংশ হিসেবে আয়োজিত ব্যাটল অভ ব্যান্ডসে অংশগ্রহণ করতে পারবে যেকোনো প্রতিষ্ঠানের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ব্যান্ড। রেজিস্ট্রেশনকৃত ব্যান্ডগুলোর মধ্য থেকে প্রাথমিকভাবে বাছাইকৃত ব্যান্ডগুলোই মূল প্রতিযোগীতায় মঞ্চে লড়াই করার সুযোগ পাবে। প্রতিযোগীতায় বিচারকদের মধ্যে আছেন পাওয়ার সার্জ ব্যান্ডের আসিফ মাহমুদ, ইকোস ব্যান্ডের ইশতিয়াক আহমেদ, ভাইকিংস ব্যান্ডের রাইসুল ইসলাম রিমন। এ লড়ায়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ব্যান্ডগুলোকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

প্রতিযোগীতার নির্দেশাবলী
প্রতিযোগীতার নির্দেশাবলী; Source: NDCC

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ব্যান্ডগুলোর কিছু কিছু প্রতিযোগীতা দেখা গেলেও স্কুল-কলেজের ব্যান্ডগুলোর জন্য নেই কোনো প্লাটফর্ম। ব্যাটল অভ ব্যান্ডস তাই তাদেরই জন্য। এ ব্যাপারে নটর ডেম কালচারাল ক্লাবের সাধারণ সম্পাদক তাহমিদ অর্নব বলেন, “সাধারণত বাংলাদেশে স্কুল–কলেজ পর্যায়ের ব্যান্ডগুলোর জন্য তেমন কোনো প্লাটফর্ম নেই। তাই আমরা চেয়েছি এই উঠতি ব্যান্ডগুলোকে একটা প্লাটফর্ম দিতে। কে জানে, এদের মধ্যে থেকেই হয়তো কোনো ব্যান্ড বাংলাদেশের মিউজিক ইন্ডাস্ট্রি শাসন করবে!” নটর ডেম কালচারাল ক্লাব দেশীয় সংস্কৃতির প্রতি পূর্ণ শ্রদ্ধা জ্ঞাপন করেই দেশীয় সংস্কৃতির পাশাপাশি দেশে ব্যান্ড সংগীতকে আরও সমৃদ্ধ করতে চায়।

আয়োজকদের সাথে কথা বলে জানা গেছে, প্রথমবার হলেও ব্যান্ডগুলোর কাছ থেকে বেশ ভালো সাড়া পাচ্ছেন তারা। ব্যাটল অভ ব্যান্ডসের রেজিস্ট্রেশন চলবে ৩১ জানুয়ারী পর্যন্ত। প্রতিটি ব্যান্ড ৩-৬ সদস্যের হতে হবে। অনলাইন ও অন স্পট দু’ভাবেই রেজিস্ট্রেশন করা যাবে। অনলাইনে বিনামূল্যে রেজিস্ট্রেশন করা যাবে আর অন স্পট রেজিস্ট্রেশন ফি একশ টাকা। রেজিস্ট্রেশন করা ব্যান্ডগুলোর পাঠানো ভিডিও থেকে নির্বাচিত সেরা ১৫টি ব্যান্ড অংশ নেবে মূল প্রতিযোগিতায় যা দর্শকদের জন্য উন্মুক্ত।

অনলাইনে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন।
বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

Featured Image: NDCC

2 COMMENTS

  1. It’s a nice initiative. Kintu interschool/intercollage battle of the bands ageo onek bar hoyeche ISD r Aga Khan school e. Kono article likhar age sheta niye research kora uchit.

    • I live in Uttara but I have never heard of any inter-school band contest with actual judges at aga khan school. Also never came across any report or documents on it.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.